আরো গভীর হলো বাংলাদেশ-ভারত সম্পর্ক

জাতীয় গ্রিডে যুক্ত হওয়া ভারত থেকে আমদানি করা আরো ৫শ’ মেগাওয়াট বিদ্যুতের উদ্বোধন করেছেন দুই দেশের প্রধানমন্ত্রী। সোমবার এক ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

এসময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানান, ২০৪১ সালের মধ্যে প্রতিবেশি দেশগুলো থেকে আরো ৯ হাজার মেগাওয়াট বিদ্যুৎ আমদানির পরিকল্পনা রয়েছে।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছেন, তার দেশ বাংলাদেশের বিদ্যুৎ খাতের উন্নয়নে আরো সহযোগীতা করতে প্রস্তুত রয়েছে।

নরেন্দ্র মোদী তার বক্তব্যে বর্তমান বাংলাদেশ-ভারত সম্পর্ককে ইতিহাসের ‘সোনালী অধ্যায়’ হিসেবে অভিহিত করেন।এসময় বাংলাদেশ ও ভারত আরো কাছাকাছি এসেছে এবং সম্পর্ক আরো গভীর হয়েছ বলেও উল্লেখ করেন মোদী।

ভিডিও কনফারেন্সে আরো ছিলেন ত্রিপুরার মুখ্যমন্ত্রী মানিক সরকার এবং পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। এছাড়া দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীসহ উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সংশ্লিষ্ট সূত্র জানায়, নতুন ৫০০ মেগাওয়াট বিদ্যুতের মধ্যে ৩০০ মেগাওয়াট আসবে ভারতের সরকারি খাত ‘ন্যাশনাল থার্মাল পাওয়ার প্লান্ট’ থেকে। ২০০ মেগাওয়াট আসবে সে দেশের বেসরকারি খাত ‘পাওয়ার ট্রেডিং করপোরেশন’ থেকে।

সরকারি সূত্রে জানা গেছে, বর্তমানে ভারত থেকে আমদানি করা বিদ্যুতের পরিমাণ ৬৬০ মেগাওয়াটের মধ্যে ৫০০ মেগাওয়াট পশ্চিমবঙ্গের বহরমপুর থেকে কুষ্টিয়ার ভেড়ামারায় যুক্ত হয়েছে। এ ছাড়া ১৬০ মেগাওয়াট বিদ্যুৎ ভারতের ত্রিপুরা রাজ্য থেকে কুমিল্লায় বিদ্যুৎ গ্রিডে যুক্ত হয়েছে।

এদিকে বংলাদেশ ও ভারতের প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে আখাউড়া-আগরতলা ডুয়েল গেজ রেললাইন প্রকল্পের বাংলাদেশ অংশের নির্মাণকাজও আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

একই অনুষ্ঠানে দুই প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে মৌলবীবাজার জেলার কুলাউড়া-শাহবাজপুর রেল সংযোগ পুনর্বাসন প্রকল্পেরও নির্মাণ কাজ উদ্বোধন করেন।






Related News

  • কে খায় ইবির হলের টাকা…
  • ‘প্রধানমন্ত্রীর’ প্রস্তাব রোহিঙ্গা সংকট নিরসনে ‘সেফ জোন’সহ ৩
  • রাষ্ট্রপতি : যাদের কথা-কাজে মিল আছে, তাদের ভোট দিন
  • প্রধানমন্ত্রী : ঢাকার চারপাশে এলিভেটেড রিং রোড হবে
  • প্রধানমন্ত্রী : স্কুল থেকেই শেখানো উচিত ট্রাফিক নিয়ম
  • মুক্তিযোদ্ধার ভাতা ভাই-বোনও পাবেন
  • যেকোনো দিন তফসিল ৩০ অক্টোবরের পর