মালদ্বীপ কোনো ম্যাচ না জিতেই সেমিতে, দুই ম্যাচ জিতেও বাদ বাংলাদেশ

টবল তাই বলে এতো নিষ্ঠুর! কথাটা নিয়ে বিতর্ক হতেই পারে। একেক জনের মন্তব্য হবে হয়তো একেক রকম। কিন্তু বাংলাদেশের ফুটবলাররা খেলাটার নিষ্ঠুরতার সাক্ষী এবারের সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপে। ‘এ’ গ্রুপ থেকে দুই ম্যাচ জিতেও সেমি ফাইনালে উঠা হয়নি বাংলাদেশের। সমান দুটি করে জয় নিয়ে গোল গড়ে এগিয়ে থেকে সেমিতে চলে গেছে পাকিস্তান ও নেপাল। অথচ ‘বি’ গ্রুপ থেকে কোনো ম্যাচ না জিতেই সেমিতে উঠেছে মালদ্বীপ!

শুনে ভুতুড়ে মনে হতেই পারে। আসলে ৭ দলের সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপে ‘বি’ গ্রুপে ছিল তিন দল। ভারতের সঙ্গে শ্রীলঙ্কা ও মালদ্বীপ। ভারত তাদের প্রথম ম্যাচে ২-০ গোলে হারায় শ্রীলঙ্কাকে। মালদ্বীপ ও শ্রীলঙ্কার গ্রুপের পরের ম্যাচটি গোলশূন্য ড্র হয়। ফলে এক ম্যাচ হাতে রেখেই সেমি ফাইনালে চলে যায় ভারত। রোববার মুখোমুখি হয় মালদ্বীপ ও শ্রীলঙ্কা। মাচটি ছিল অনেক হিসেবের। কিন্তু ভারতের কাছে মালদ্বীপও হেরে যায় ২-০ গোলে। ফলে মালদ্বীপ ও শ্রীলঙ্কার পয়েন্ট ও গোল গড় সমান হয়ে যায়। শেষ পর্যন্ত টস ভাগ্যে সেমিতে গেছে মালদ্বীপ।

বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে রোববার ভারত প্রথামার্ধেই দুই গোল আদায় করে নেয়। ৩৬ মিনিটে নিখিল পুজারি গোল করেন। ৮ মিনিটের ব্যবধানে মানবির সিং দ্বিতীয় গোলটি করেন। দ্বিতীয়ার্ধে কোনো দল গোলের দেখা পায়নি। ফলে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে দ্বিতীয় পর্বে যাওয়া নিশ্চিত হয় ভারতের।

স্বাগতিক বাংলাদেশ টুর্নামেন্ট শুরু করে ভুটানকে ২-০ গোলে হারিয়ে। দ্বিতীয় ম্যাচে পাকিস্তানকে হারায় ১-০ গোলে। তৃতীয় ম্যাচে নেপালের বিপক্ষে ড্র করলেই গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমি ফাইনালে চলে যেতো বাংলাদেশ। কিন্তু নেপালের কাছে হেরে জেমি ডে’র দল বিদায় নেয় সেমি ফাইনাল থেকে।

সেমি ফাইনালে এখন ‘এ’ গ্রুপ চ্যাম্পিয়ন নেপাল খেলবে মালদ্বীপের বিপক্ষে। ‘বি’ গ্রুপ চ্যাম্পিয়ন ভারতের মুখোমুখি হবে ‘এ’ গ্রুপের রানার্সআপ পাকিস্তান। দুটি ম্যাচই অনুষ্ঠিত হবে বুধবার।






Related News

  • মোস্তাফিজের জীবনের সেরা মুহূর্ত ওই শেষ ওভারটিই
  • বাংলাদেশ ম্যাচ নিয়ে ভয়ে কাঁপছে পাকিস্তান
  • জয়টা কিন্তু টাইগারদের : মালিঙ্গার ঝড়
  • ‘ইতিবাচক’ দেখছেন মাহমুদউল্লাহ
  • ছুটছেন রাতেই তামিম
  • ভারত বাড়তি সুবিধা পাচ্ছে এশিয়া কাপের আয়োজক হওয়ায়
  • সাকিব দলের আগেই দুবাই চলে যাবেন