কারগারে আদালত স্থাপনে সংবিধান লঙ্ঘন হয়নি : অ্যাটর্নি জেনারেল

রাষ্ট্রীয় নিরাপত্তার কথা বিবেচনা করে সংবিধান মেনেই পুরনো কারাগারে অস্থায়ী আদালত স্থাপন করা হয়েছে বলে জানিয়েছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।
কারাগারে আদালত স্থাপন করায় সংবিধান লঙ্ঘন হয়েছে বিএনপির এমন অভিযোগের বিষয়ে বুধবার বিকালে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

 অ্যাটর্নি জেনারেল বলেন, কারগারে আদালত স্থানান্তর করায় সংবিধান লঙ্ঘন হয়নি। নিরাপত্তাজনিত কারণেই পুরনো কারাগারে অস্থায়ী আদালত স্থাপন করা হয়েছে।

এর আগে, সকালে নাজিম উদ্দিন রোডের পুরনো কারাগারের ভেতরে বিশেষ জজ আদালতের অস্থায়ী এজলাস বসিয়ে জিয়া দাতব্য ট্রাস্ট দুর্নীতির মামলার বিচার অনুষ্ঠিত হয়েছে। সেখানে মামলার প্রধান আসামি বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া নিজের অসন্তোষ ব্যক্ত করেন।

সেখানে বেগম জিয়াকে উপস্থিত করা হলে তিনি বলেন, আমার বাঁ হাত প্যারালাইজড, বাঁ পা নাড়াতে পারছি না। আমি প্রতিদিন আসতে পারব না। সে রকম শারীরিক সুস্থতাও আমার নেই। আপনাদের যত ইচ্ছা সাজা দিন।

বুধবার বেলা সোয়া ১২টার দিকে এভাবেই নিজের অসুস্থতার কথা আদালতে তুলে ধরেন খালেদা জিয়া।

বিচারকাজ চলাকালে আদালতে পুরাটা সময় কাঁপছিলেন খালেদা জিয়া। এ সময় তাকে বিমর্ষও দেখাচ্ছিল।

খালেদা জিয়ার বসার জন্য আদালত কক্ষে একটি চেয়ার সংরক্ষিত থাকলেও তিনি সেখানে বসতে পারেননি। এছাড়া তিনি উঠে দাঁড়াতেও পারছিলেন না।

কারাবন্দি খালেদা জিয়াকে দুপুর সোয়া ১২টার দিকে হুইল চেয়ারে করে আদালত কক্ষে আনা হয়। এ সময় তার পরনে ছিল গোলাপি রঙের শাড়ি। শাড়ির ওপর চাদর জড়ানো ছিল খালেদার গায়ে।

আসামিপক্ষের আইনজীবীদের অনুপস্থিতিতে নতুন এ এজলাসে আধা ঘণ্টারও কম সময় আদালতের কার্যক্রম চলার পর শুনানি মুলতবি করে আগামী ১২ ও ১৩ সেপ্টেম্বর নতুন তারিখ ঠিক করে দেন ঢাকার পঞ্চম বিশেষ জজ মো. আখতারুজ্জামান।

আদালতকে খালেদা জিয়া বলেন, এখানে বিচার পাওয়া যাবে না। তাকে জেলে রাখতেই এ আয়োজন করা হয়েছে। তার শারীরিক অবস্থা খুবই খারাপ। তার আইনজীবীদের আসতে দেয়া হচ্ছে না বলে তিনি অভিযোগ করেন।






Related News

  • খালেদার সিনিয়র আইনজীবীরা কারাগারে গেছেন
  • হাইকোর্টের নির্দেশ শহিদুল আলমকে ডিভিশন দিতে
  • আরো ১১ মামলা দায়ের ড. ইউনূসের বিরুদ্ধে
  • গ্রেফতার হলেন সেই এসআই ইয়াবা উদ্ধারের ঘটনায়
  • জাসদের কেন্দ্রীয় নেত্রী আটক ইয়াবাসহ
  • আগামী সেপ্টেম্বরে রায় ২১আগস্ট গ্রে‌নেড হামলার মামলা
  • ৩০ হাজার পিস ইয়াবা: আটক পুলিশ কর্মকর্তা