কমেছে দাম,বেড়েছে ইলিশ

ভাদ্র মাস, নদীর পানিতে ঝিকিমিকি করছে পূর্ণিমার চাঁদ। আর জোতে জেলেদের জালে ধরা পড়ছে ঝাঁকে ঝাঁকে ইলিশ। এতে হাসি ফুটেছে কৃষক এবং ত্রেতাদের মনে।বাজারে এসব ইলিশ বিক্রি হচ্ছে ৩০০ টাকা থেকে ৭০০ টাকার মধ্যে।

চট্টগ্রাম মহানগরীর কয়েকটি বাজারে দেখা গেছে ৫০০ গ্রামের ইলিশ ৩০০ থেকে ৩৫০ টাকায় বিক্রি হচ্ছে। ৭০০ থেকে ৮০০ গ্রামের ইলিশ বিক্রি হচ্ছে ৫০০ থেকে ৬০০ টাকায়। এ ছাড়া আরও বড় আকারের ইলিশের দাম ৭০০ টাকায়।

উল্লেখ্য, ২৭ আগস্ট ছিল পূর্ণিমা। পূর্ণিমাকে ঘিরে চারদিন জো শুরু হয়। জো হলো ইলিশ ধরার প্রাকৃতিক মৌসুম। পূর্ণিমার পরের চার দিনও জো থাকে। আর এ সময়েই সবচেয়ে বেশি ইলিশ ধরা পড়ে জেলেদের জালে।

এদিকে সমুদ্র উপকূল কাট্টলী এলাকায় ছোট আকারের অর্থাৎ ৫০০ গ্রামের নিচের ইলিশগুলো প্রতি কেজি ২৫০ থেকে ৩০০ টাকায় বিক্রি হচ্ছে। ৬০০ থেকে ৮০০ গ্রামের ইলিশের দাম ৪৫০ থেকে ৬০০ টাকা।

এ প্রসঙ্গে উত্তর চট্টলা উপকূলীয় মৎস্যজীবী জলদাস সমবায় কল্যাণ ফেডারেশনের সভাপতি লিটন দাশের সঙ্গে কথা হয় সংবাদমাধ্যমের। সংবাদমাধ্যমকে তিনি বলেন, এই সময়টার জন্য সব জেলেরা অপেক্ষায় থাকেন। কারণ ভাদ্র মাসের পূর্ণিমাতে সবচেয়ে বেশি ইলিশ ধরা পড়ে। এবারও এর ব্যতিক্রম হয়নি। তবে তা অন্যবারের চেয়ে কম। একইসঙ্গে এবার দামও কমেছে ইলিশের।

উল্লেখ্য, পতেঙ্গা থেকে সীতাকুণ্ড উপকূল পর্যন্ত ৩৮টি গ্রামের প্রায় ৫২ হাজার পরিবার মৎস্য পেশার সঙ্গে যুক্ত। তারা ছোট ছোট নৌকাযোগে সমুদ্র, নদী থেকে মাছ ধরে আড়তদারদের কাছে জমা দেয়। ক্ষুদ্র জেলেদের মাছ আড়তদারদের পাশাপাশি খুচরা ব্যবসায়ীরাও কিনে নেন।

সেখাানে পাইকারিতে ৫০০ গ্রামের ইলিশ প্রতি কেজি ৩০০ থেকে ৩৫০ টাকায় বিক্রি হচ্ছে। ৭০০ গ্রামের ইলিশ বিক্রি হচ্ছে ৫০০ টাকায়। এছাড়া খুচরা বাজারেও ইলিশের দাম কমে গেছে। নগরের সিরাজউদ্দৌলা সড়কের কাঁচাবাজারে গতকাল শাহাবুদ্দিন নামের এক ব্যক্তি ৭০০ গ্রাম ওজনের ইলিশ কেনেন ৬০০ টাকা কেজি দরে।

এদিকে অক্টোবরের প্রথম সপ্তাহ থেকে ইলিশের প্রজনন মৌসুম থাকে। এ কারণে এই সময়ে ইলিশ ধরায় নিষেধাজ্ঞা দেবে মৎস্য দপ্তর। তবে এর আগে আরও দুটি জো পাবেন জেলেরা।






Related News

  • দেশের শীর্ষ ঋণ খেলাপীর তালিকা প্রকাশ সংসদে
  • কারওয়ান বাজার সরে যাচ্ছে
  • বাংলাদেশের রিজার্ভ চুরিতে জড়িত হ্যাকারের নাম প্রকাশ
  • আইপিও অনুমোদন জেনেক্স ইনফোসিসের
  • এখন ডিএসইর মালিক চীনের দুই স্টক এক্সচেঞ্জও
  • চামড়ার পাইকারি বাজার শুক্রবার থেকে জমে উঠবে
  • আসছে শ্রমিক নিয়োগের নীতিমালায় পরিবর্তন,মালয়েশিয়ায়